ভালোবাসার সংজ্ঞা

by 12:39 AM 0 comments
ভালোবাসার সংজ্ঞা
-- রফিক আজাদ

ভালোবাসা মানে দুজনের পাগলামি,
পরস্পরকে হৃদয়ের কাছে টানা;
ভালোবাসা মানে জীবনের ঝুঁকি নেয়া,
বিরহ-বালুতে খালিপায়ে হাঁটাহাঁটি;
ভালোবাসা মানে একে অপরের প্রতি
খুব করে ঝুঁকে থাকা;
ভালোবাসা মানে ব্যাপক বৃষ্টি, বৃষ্টির একটানা
ভিতরে-বাহিরে দুজনের হেঁটে যাওয়া;
ভালোবাসা মানে ঠাণ্ডা কফির পেয়ালা সামনে
অবিরল কথা বলা;
ভালোবাসা মানে শেষ হয়ে-যাওয়া কথার পরেও
মুখোমুখি বসে থাকা।
 
 
  ........................................................................................................................................................................................................................
;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;
...........................................................................................................................................................................................................................
 -ইচ্ছে ছিলো
-হেলাল হাফিজ

ইচ্ছে ছিলো তোমাকে সম্রাজ্ঞী করে সাম্রাজ্য বাড়াবো
ইচ্ছে ছিলো তোমাকেই সুখের পতাকা করে
শান্তির কপোত করে হৃদয়ে উড়াবো।

ইচ্ছে ছিলো সুনিপূণ মেকআপ-ম্যানের মতো
সূর্যালোকে কেবল সাজাবো তিমিরের সারাবেলা
পৌরুষের প্রেম দিয়ে তোমাকে বাজাবো, আহা তুমুল বাজাবো।

ইচ্ছে ছিলো নদীর বক্ষ থেকে জলে জলে শব্দ তুলে
রাখবো তোমার লাজুক চঞ্চুতে,
জন্মাবধি আমার শীতল চোখ
তাপ নেবে তোমার দু’চোখে।

ইচ্ছে ছিল রাজা হবো
তোমাকে সাম্রাজ্ঞী করে সাম্রাজ্য বাড়াবো,
আজ দেখি রাজ্য আছে
রাজা আছে
ইচ্ছে আছে,
শুধু তুমি অন্য ঘরে
......................................................................................................................................................................................................................
               ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
.......................................................................................................................................................................................................................
 
~~চাইনি কোন কিছুই
- ইমরান নীল

আমি কখনো খুব বেশী চাইনি তোমার কাছে ,
বলিনি হাত পুড়িয়ে উষ্ণ চা হাতে নিয়ে
আমার জন্য কাক ডাকা ভোরে দাঁড়িয়ে থাকতে ,
কখনো বলিনি ভিজা চুলের
ছিটাফোঁটা জল কণা দিয়ে
আমার ঘুম ভাঙ্গাতে ,
আমি কখনো খুব বেশী চাইনি তোমার কাছে ,
বলিনি প্রত্যেক দুপুরে আমার সাথে
জমকালো সাঁজে বেড়িয়ে যেতে কোন চাইনিজে ,
আমি কখনো বলিনি
নীল টিপ আর গাঢ় নীল শাড়ি অঙ্গে জড়িয়ে
আমার সাথে ঘুরে বেড়াতে কোন নির্জনে বা পার্কে ।
আমি কখনো বলিনি
একটা জুসের গ্লাসে দুটা স্ত্র দিয়ে
আমার সাথে জুস থেকে ,
আমি কখনো বলিনি
আমার জন্য পড়ন্ত বিকেলে
অপেক্ষায় থাকতে বারান্দায় ।

আমি কখনো খুব বেশী চাইনি তোমার কাছে ,
বলিনি আমার সাথে
ছাদের এক কোনে জ্যোৎস্না স্না করতে ,
আমি কখনো বলিনি
রাত জেগে ঝরে যাওয়া এক একটা নক্ষত্র দেখতে ,
বলিনি মধ্য রজনীর আমার বিনিদ্র প্রহরের
সঙ্গী হয়ে থাকতে ,
বলিনি আমার রাত্রির তৃপ্ততার পূর্ণতা দিতে ,
বলিনি আমার দেহপার্শ্বে আষ্টেপৃষ্টে জড়িয়ে থাকতে ,
শুধু চেয়েছি ,
তুমি সারাটা জীবন আমার পাশে
আমার হয়েই থাকবে ,
বল না খুব বেশী কিছু কি চেয়েছি ?
 .................................................................................................................................................................................................................
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
..................................................................................................................................................................................................................
 
 
 

Unknown

Developer

Cras justo odio, dapibus ac facilisis in, egestas eget quam. Curabitur blandit tempus porttitor. Vivamus sagittis lacus vel augue laoreet rutrum faucibus dolor auctor.

0 comments:

Post a Comment